Saturday, August 2, 2008

নীহারকণায় লেখা শোকগাঁথা

কোনও এক স্নিগ্ধ সকালে
শীতল সূর্যোদয় লিখে চলেছে
আমাদের শোকগাঁথা নীহারকণায়,
হাজারো তুষারকণা হারিয়ে যায়
আলোর উৎসে।
প্রবল কোনও ঘূর্ণিপাকে
হারিয়ে যায় সবই,
যেন মৃত্যুচিন্তাও আমাদের ভাবিত করেনা।
অনবদ্য কবিতার মানে দাঁড়ায় এক স্তবকেই
যেমন সব সাদা কাগজই বলে এক কথা।

আঘাত পাওয়া অনুভূতিগুলো
পারলৌকিক বলেই যেন ক্ষণস্থায়ী,
তেমনি সংক্ষিপ্ত যেন কতগুলো হাড়ের
ধরে রাখা আমাদের নশ্বর দেহ।

বাগ্নীতা হারিয়ে যায়
প্রায়শ্চিত্তের দুঃশ্চিন্তায়,
মনে রাখা কঠিন তোমার হাতে রেখে হাত।
আজ চাই স্তব্ধ করে দেয়া কোনও স্পর্শ
ক্ষণস্থায়ী এই আবহাওয়ার পরিবর্তনে।

-------------------------------

প্রথম প্রকাশঃ সচলায়তন, ২০০৮।

17 comments:

Anonymous said...

"অনবদ্য কবিতার মানে দাঁড়ায় এক স্তবকেই
যেমন সব সাদা কাগজই বলে এক কথা।"

বড় সুন্দর।
সাধে কি কবিদের হিংসে করি!

(কদ্দিন হল প্রবাসে?)

Anonymous said...

পড়লাম...

toxoid_toxaemia said...

করতে থাকো হিংসে, তোমাদের হিংসে যেন আমার হাবিজাবি লেখার পাথেয় হয়ে থাকে। হিংসের আগুন যেন অনুপ্রেরণায় পরিণত হয় সেই দোয়াই চাই।

(এইতো বেশ কয়েক বছর হয়ে গেল এখানে আছি।)

Anonymous said...

এইটুকু বয়স,তাতেই বেশ কয়েকবছরের প্রবাসজীবন...
ভাই টক্স, তোমার মাতৃভাষা আর সাহিত্যপ্রীতি সত্যিই প্রশংসনীয়!

toxoid_toxaemia said...

মাতৃভাষার কথা কি বলব! সে যে মায়েরই সমতূল্য। মাকে ভোলার মতন গর্হিত কাজ আমার দ্বারা সম্ভব হবেনা। আর এ ভাষা যে বইছে আমার রক্তে, একে ভুলব কিভাবে বল!!! সাহিত্যপ্রীতির কথায় আসি এবার। সাহিত্যপ্রীতিকে আমি আমার দৈনন্দিন প্রয়োজনীয়তার সাথে তুলনা করি। আর আরেকটা কারণ আছে, বংশগতভাবে পাওয়া টান অনুভব করি বাংলা সাহিত্যের প্রতি প্রবলভাবে। সাহিত্যের বেশিরভাগ উপাদান যদিও আমার কাছে এখনো অনাবিষ্কৃত রয়ে গেছে, তবুও এই অধমের মাথায় যা ঢোকে তাই সই !

ochena_pothik said...

দারুন লিখেছেন! এমন কবির কবিতায় অকবি হয়ে আর কোনও মন্তব্য করার সাহস করছিনা।

shree said...

eto mrityu chinta keno?amar bangla font nei tai ingraji akkhore bangla likhlam.lekha darun hoyechhe,aro likhun.

toxoid_toxaemia said...

আরে !!! আপনি আমার ব্লগে এসেছেন দেখে খুব ভাল লাগল। মৃত্যুচিন্তা কোথায়, কসম কাটছি এই কবিতা লেখার সময় একটুও মৃত্যুচিন্তা করিনি।আমি খুব অনিয়মিত লিখি।

নজমুল আলবাব said...
This comment has been removed by the author.
নজমুল আলবাব said...

আপনি সেই কবে আমার ব্লগস্পটে গিয়ে কমেন্ট করে এসেছেন। তার পর থেকেই এইখানে আসব আসব করছি। আসা আর হয়ে উঠে না।

ব্লগস্পটে কমেন্ট পেলেই কেমন একটা অনুভূতি হয়। কত নিবিষ্ট পাঠক হলে এখানে কমেন্ট করা যায় সেটাতো বুঝি।

আপনার ব্লগে এসে দেখি আপনি শুধু পাঠকই নন, দারুণ একজন লেখকও।

ভাল থাকবেন।

toxoid_toxaemia said...

সব্বোনাশ হয়েছে !!!
আমার ব্লগে এসেছেন প্রিয় নজমুল আলবাব ভাইয়া!!!
ভাইয়া, আপনার মন্তব্য পড়ে সত্যি সত্যি আমি লজ্জা পেয়েছি। আর এই লজ্জার কারণ আমাকে "দারুন লেখক" বলে সম্বোধন করার জন্য।
আপনার লেখা সত্যি অনেক ভাল লাগে ভাইয়া। আপনার জন্যেও রইল আন্তরিক শুভকামনা।

বরফ পানি said...

সুন্দর তোর শব্দচয়ন। কিন্তু আরেকটু সহজ করে লিখ না দোস্ত!

Anonymous said...

সুগন্ধীর লেখাটায় ছবি জুড়তে বসেছিলাম। কোলে বসা মেয়ে মাউস টিপে মুছে দিল রে...
থাক, ওটা দেখলে মন খারাপ হচ্ছিল... হয়তো মুছে গিয়ে মন্দ হয়নি... সুন্দর মন্তব্যগুলো অবশ্য মনে গাঁথা আছে। ভাল কথা, মেয়ের চুল কেটে দিয়েছি, ঝুটি হয়নারে এখন :)
(এই কবিতাটা ভাল লেগেছিল বেশী, আবার বলে গেলাম)

যাযাবর said...

আচ্ছা, এই যে আপনার লেখার সাথেই একসাথে কমেন্ট দেখা যায়, এটা কী করে করলেন?

toxoid_toxaemia said...

আপনি যদি কোনও লেখার শিরোনামে ক্লিক করেন তাহলে মন্তব্যগুলো সহই দেখা যাবে পুরো লেখাটি। আরেকটা কাজ করতে পারেন ব্লগের সেটিংসে গিয়ে কমেন্টগুলো পপ-আপ না হয়ে ওঠার অপশনে ক্লিক করে রাখতে পারেন।

বৃষ্টি বিলাসিনি said...

khub bhalo laglo tor ei kobita. r o chai agamite...

toxoid_toxaemia said...

হুম্‌, আমি যদিও ইচ্ছা করলেই লিখতে পারিনা যখন-তখন। নির্দিষ্ট সময় থাকা চাই।