Thursday, June 19, 2008

নামহীন হাবিজাবি- ১

কিছু লিখতে ইচ্ছে করছিল, তাই এখানে চলে আসলাম।এখানে হাবিজাবি কিছু লিখে আমার হাতের তালুর চুলকানি কমানোই মূল উদ্দেশ্য।ইদানিং বেশ ব্যস্ত হয়ে পড়ছি, নিজের জন্য সময় বের করতেই হিমশিম খেতে হয়।দেখতে দেখতে আমার শিক্ষাজীবনের আরেকটি সেমেস্টার চলে যাচ্ছে।এখনো মনে হচ্ছে এইতো সেদিন না সেমেস্টার শুরু করলাম।আমাদের সেমেস্টার ফাইনাল পরীক্ষা চলছে এখন।সত্যি কথা বলতে কি প্রত্যেক সেমেস্টার শেষ হলে যখন আমাদের ফাইনালের জন্য বসতে হয় তখনই আমার এই কথাটা বারবার মনে আসে।আর প্রতিবারই পণ করি পরের সেমেস্টারের গোড়া থেকেই ভাল করে পড়াশুনা শুরু করব।কিন্তু বলাই বাহুল্য সেটি কখনোই করা হয়ে ওঠেনা।এখনো আরো দুটো পরীক্ষা বাকি আছ।সামনের পরীক্ষা আইন বিষয়ক খটমটে একটা ইউনিট।এধরনের ইউনিট পড়ার বেশ ভাল একটি গুণ আছে, আপনাদের যদি ইনসোমনিয়া জাতীয় অসুখ থেকেও থাকে তাহলেও গভীর ঘুমে তলিয়ে যেতে কোনই সমস্যা হবেনা।আমার কথাই ধরুন, নিজেও জানিনা কতবার যে পড়তে পড়তে ঘুমিয়ে গেছি!!অবাক হচ্ছেন নিশ্চয়ই যে কেমন ফাঁকিবাজ ছেলেরে বাবা!!অবাক হবার কিছুই নেই,কারণ আমি বরাবরই এমন ফাঁকিবাজ ধরনের ছাত্র ছিলাম,আছি এবং ভবিষ্যতেও যেন থাকতে পারি সেজন্য খাস দিলে আপনাদের কাছে থেকে দোয়া কামনা করছি।অবশ্যই দোয়া করতে ভুলবেন না কিন্তু!!আমার আম্মু বলেন আমি এই সু(নাকি কু)-অভ্যাস উত্তরাধিকার সূত্রে আব্বুর কাছে থেকে পেয়েছি।যার কাছে থেকেই পেয়ে থাকি আমি কিন্তু খুব খুশি।

17 comments:

Ranadipam Basu said...

Dhonnobad. Habijabi porlam, kotha ektai, habijabi jai koren, porata te to hela kora jabe na.

Shubhokamona roilo.

Ranadipam Basu.

toxoid_toxaemia said...

হাবিজাবি করতেই তো বেলা গড়িয়ে যায় দাদা,পড়ার সময় যে পাইনে!!
আপনাকে আমার ব্লগে দেখে ভাল লাগল।

Anonymous said...

তোমার লেখা কবিতা আর হাবিজাবিগুলো পড়লাম। কিন্তু কার লেখা পড়ছি সেটা জানতে না পারাটা তো অস্বস্তিকর। কী নামে তোমাকে ডাকি বলো তো,ভাই?

toxoid_toxaemia said...

আমার নিক থেকে ডাকতে ডাকতে মানুষ টক্স বলা শুরু করেছে, আপনিও বলতে পারেন অসুবিধে নেই।যদি এই নাম পছন্দ না হয় তাহলে এনাম বলতে পারেন।রাহী ভাই, আপনার লেখা ভাল লাগে আমার।এখানে কষ্ট করে এসে হাবিজাবি পড়ার জন্য অসংখ্য ধন্যবাদ আপনাকে।

savannaview said...

hmm..apni ki kolkatar?naki Bangladeshi?

toxoid_toxaemia said...

আপনার আবার আমাকে কলকাতার মনে হল কেন ঠিক বুঝে উঠতে পারছিনে।আমি ভাই শতকরা ১০০ ভাগ খাঁটি বাংলাদেশী।লক্ষ্য করেছেন কিনা জানিনে কিন্তু আমি আপনারই সমবয়সী একজন।

Anonymous said...

u'r a poet

toxoid_toxaemia said...

why do ya think i'm a poet em-U ? to be honest wid ya i'm not! Wish i can write only one gud poem !!!

Anonymous said...

how modest. close enough to a poet since you write lines that look like poems.

বৃষ্টি বিলাসিনি said...

haijabi bolish r jai bolish...likhataa pore moja pelam. ei tor porikkha to ekhon sesh plan ki ekhon?

toxoid_toxaemia said...

আমার আবার কিসের প্ল্যান থাকবে রে!! সেই একই বৈচিত্র্যহীন জীবন আমার। আগে ছিল কাজ-ইউনি-বাসা-ইন্টারনেট নিয়ে জীবনচক্র এখন সেটা একটু সংক্ষিপ্ত হয়ে কাজ-বাসা-ইন্টারনেটে পরিণত হয়েছে।

ইরতেজা আলী said...

kokhon chupisare amar blog pore aslen. kheyal kori nai. thanks for that. apnar likha pore bhalo lagse. niyomito ese uki diye jano. bye

toxoid_toxaemia said...

পাঠকদের জন্য তো আমার ব্লগের দরজা সবসময় খোলা। নতুন মেহমানদের দেখতে ভালই লাগে এখানে।

বরফ পানি said...

অগর বগর?

toxoid_toxaemia said...

হ দোস্ত, শব্দটা তোর কাছে থেকে শিখেছি। তাই আনুষ্ঠানিক ব্যবহার শুরু করে দিলাম।

Anonymous said...

আমাকে একদশক আগের জীবনে ফিরিয়ে নিয়ে গেল তোমার লেখা। নিয়মিত লিখতে দেখলে খুব ভাল লাগবে।
নুশেরা।

toxoid_toxaemia said...

খুব নিয়মিত আসলে লেখা হয়ে ওঠেনা আপুনি। লেখা আর কি, শুধুই হাবিজাবি বুঝলা !তাও লিখি মাঝেসাঝে।